সিলেটবুধবার , ৭ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বাড়ী থেকে উচ্ছেদ হলেন মওদুদ, খালেদা জিয়ার শান্তনা

Ruhul Amin
জুন ৭, ২০১৭ ১০:১৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  তিন দশক ধরে থাকা বাড়ির দখল অবৈধ ঘোষণার পর গুলশানের বাড়ি থেকে বিএনপি নেতা মওদুদ আহমদকে উচ্ছেদ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক।

ছবিতে দেখা যাচ্ছে উচ্ছেদের বিভিন্ন চিত্র। বাসার ভেতর থেকে ছোপা, ওয়ারড্রপ, চেয়ার, সিরামিকের প্লেট, গ্লাসসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র এনে রাজউকের ট্রাকে রাখা হচ্ছে।

 

বুধবার গুলশান-২ এর ১৫৯ নম্বর প্লটের বাড়ি থেকে মওদুদকে উচ্ছেদ করতে যায় রাজউকের দল। পেশায় আইনজীবী এই বিএনপি নেতা তখন ছিলেন আদালতে। উচ্ছেদের খবর শুনে পরিমরি করে ছুটে যান তিনি বাড়িতে। গিয়ে সাংবাদিকদের কাছে প্রকাশ করেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া।

মালামাল যখন ট্রাকে তোলা হচ্ছিল, তখনো গন্তব্য জানা যায়নি। পরে জানা গেছে তিনি গুলশানেই তার আরেকটি ফ্ল্যাটে উঠবেন।

প্রথম ছবিতে দেখা যাচ্ছে রাজউক উচ্ছেদের যন্ত্রপাতি এবং ট্রাক নিয়ে প্রস্তুত রয়েছে।  এর পরের বিভিন্ন ছবিতে দেখা যায় ট্রাকে বাড়ির মালামালি উঠানো হচ্ছে।

বুধবার বেলা ১২টার দিকে গুলশান এভিনিউয়ের ১৫৯ নম্বর হোল্ডিংয়ে ওই বাড়িতে তাদের অভিযান শুরু হয়।

 

রাজউকের পরিচালক খন্দকার অলিউর রহমান, এটা রাজউকের সম্পত্তি। দীর্ঘদিন ধরে তারা দখল করে রেখেছিলেন। আদালত আমাদের পক্ষে রায় দিয়েছেন। আমরা দখলমুক্ত করতে এসেছি।

রাজউকের আইন কর্মকর্তাদের পাশাপাশি বিপুলসংখ্যক পুলিশও ছিল অভিযানে। উচ্ছেদের খবর শুনে গণমাধ্যমকর্মীরাও ভিড় করেন সেখানে।

 

গুলশান-২ নম্বর সেকশনের ১৫৯ নম্বর প্লটের ওই বাড়িতে মওদুদ আহমদ বসবাস করে আসছিলেন ১৯৭২ সাল থেকে। কিন্তু ‘ভুয়া’ আমমোক্তারনামা তৈরি করে মওদুদের ভাইয়ের নামে ওই বাড়ির দখল নেয়া হয়েছে অভিযোগ করে দুদক মামলা করলে চার বছর আগে আইনি লড়াই শুরু হয়।

ওই মামলায় মওদুদ সর্বোচ্চ আদালত পর্যন্ত গেলেও রায় তার বিপক্ষে যায়। বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য আপিলের রায় পুনর্বিবেচনার আবেদন করলেও গত রবিবার তা খারিজ হয়ে গেছে মওদুদের বাড়ি ছাড়া অনিবার্য হয়ে পড়ে।

মওদুদ আহমদের কাছ থেকে উচ্ছেদ করা বাড়ির মূল ফটকে দাঁড়িয়ে তাকে সান্ত্বনা দিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বলেছেন, ধৈর্য ধরতে।

বুধবার সন্ধ্যায় বসুন্ধরা কনভেনশন সেন্টারে অ্যাব আয়োজিত ইফতার শেষ করে সরাসরি গুলশানের ২ নম্বরের মওদুদ আহমদকে যে বাড়ি থেকে উচ্ছেদ তার সামনে আসেন খালেদা জিয়া। মওদুদ আহমদও সেখানে আসেন।

পরে কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে খালেদা জিয়া রাজনৈতিক সহকর্মীকে সান্ত্বনা দেন। বলেন, ‘ধৈর্য ধরতে হবে। সরকার যা করেছে এটা জঙ্গি আচরণ। সরকার যা করেছে এটা বেআইনি।’

গুলশান-২ এ এক একর ১৩ কাঠার ওপর করা যে বাড়িতে মওদুদ থাকতেন সেটি তিনি অবৈধভাবে দখল করেছেন বলে উচ্চ আদালত রায় দিয়েছে। ৪ জুন এই রায় প্রকাশের তিন দিনের মাথায় রাজউক বাড়িটির নিয়ন্ত্রণ নিয়েছে এবং মওদুদ ওই বাড়ির পাশেই নিজের মালিকানাধীন একটি ফ্ল্যাটে ‍উঠেছেন।

মওদুদের আগের বাড়ির সামনে খুব বেশি সময় অপেক্ষা করেননি। দলের স্থায়ী কমিটির সদস্যকে শান্তনা দিয়ে ১০ মিনিটের মধ্যেই তিনি গুলশান-২ এলাকায় তার বাড়িতে ফিরে যান।

খালেদা জিয়ার সঙ্গে এসময় মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, খন্দকার মাহবুব হোসেন, রুহুল কবির রিজভী,শায়রুল কবির খান উপস্থিত ছিলেন। বিএনপি নেতারাও সরকারের এই আচারণের নিন্দা জানান।