সিলেটবৃহস্পতিবার , ২৪ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

যৌন কেলেঙ্কারির অভিযোগে ইবি শিক্ষক চাকরিচ্যুত

Ruhul Amin
আগস্ট ২৪, ২০১৭ ২:০৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষককে যৌন কেলেঙ্কারিসহ নানান অভিযোগে চাকরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

মঙ্গলবার বেলা ১১টায় ভিসির বাসভবনে ২৩৬ তম সিন্ডিকেট সভায় এ সিন্ধান্ত গ্রহন করা হয়।

চাকরিচ্যুত শিক্ষক হলেন- বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক আসাদুজ্জামান আসাদ।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক আসাদুজ্জামান দীর্ঘ দিন ধরে মৌসুমী নামের নিজ বিভাগের শিক্ষার্থীর সাথে প্রেমের সম্পর্ক তৈরি করে। এক পর্যায়ে ওই মেয়ের সাথে অবৈধ সম্পর্কও করেন আসাদুজ্জামান। পরে সম্পর্কের অবনতি হলে ওই মেয়ের সাথে যোগাযোগ বন্ধ করে দেন। এ ঘটনায় চলতি বছরের এপ্রিল মাসে মৌসুমী ও তার মা ওই শিক্ষকের বিরুদ্ধে ভিসি বরাবর একটি অভিযোগপত্র দাখিল করেন। এ ঘটনাসহ ওই শিক্ষকের বিরুদ্ধে আরো দুইটি অভিযোগ আমলে নিয়ে দীর্ঘদিন তদন্ত কমিটির মাধ্যেমে পর্যবেক্ষণ, ঘটনার বিশ্লেষণ করে কর্তৃপক্ষ। এতে যৌন কেলেঙ্কারি, পিএইচডি জালিয়াতি, বিভাগের সভাপতি থাকা অবস্থায় বিভাগ থেকে ২ লাখ ৩৪ হাজার টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণিত হয়।

সিন্ডিকেটে আসাদুজ্জামানকে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিধির ৪ (ফ) ধারা অনুযায়ী ২৩৬ তম সিন্ডিকেটে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়। একই বিভাগের সহকারী অধ্যাপক রুহুল আমীনের বিরুদ্ধে শিক্ষক নিয়োগ বাণিজ্যের অডিও ফাঁসের অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিধির ৪ এর ১ (ভ) উপ-ধারা অনুযায়ী আগামী ৩ বছরের পদোন্নতি ও ৩ টি ইনক্রিমেন্ট বাতিল করা হয়। একই সাথে তিনি ৫ বছর বিশ্ববিদ্যালয়ের কোন প্রকার প্রশাসনিক দায়িত্ব আসতে পারবেন না।   তবে এ ব্যাপারে চাকরিচ্যুত শিক্ষকের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের কর্মচারী ওয়ালিদ হাসান মুকুটের বিরুদ্ধে হলের টাকা আত্মসাৎ ও বাসা ভাড়া ফাঁকির অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। 

সিন্ডিকেটর নির্দেশে তাকে ওই টাকা ফেরৎ এবং ৬ বছরের অনাদায়ী বাসা ভাড়া পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের কর্মচারী আসলাম আলীর হাতে নাতে ঘুষ গ্রহণের অভিযোগে ১টি ইনক্রিমেন্ট বাতিল ও বদলি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইন ও শরীয়াহ অনুষদভুক্ত আইন ও মুসলিম বিধান বিভাগের নাম আইন, আল-ফিকহ বিভাগের নাম আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ফলিত পদার্থবিজ্ঞান, ইলেক্টট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের নাম পরিবর্তন করে ইলেট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং করার চূড়ান্ত সিন্ধান্ত গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রত্যেকটি দুর্নীতির বিচার হচ্ছে। বাংলাদেশের ইতিহাসে কোন বিশ্ববিদ্যালয়ে এরকম কঠোর ভাবে বিচার হয় না। বর্তমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অপরাধের সাথে জড়িত ব্যক্তিদের ছাড় দেয়নি এবং দেবে না।