সিলেটরবিবার , ১০ ডিসেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে বাড়ছে আত্মহনন

Ruhul Amin
ডিসেম্বর ১০, ২০১৭ ৪:৩৯ অপরাহ্ণ
Link Copied!

রেজাউল হক ডালিম
রোমাঞ্চের পরাগ কেটে তর তর করে কাটছিলো দাম্পত্য জীবনের প্রথম বছরের দিনগুলো। এমরানকে পেয়ে রুমার জীবনে লাগে অন্যরকম আনন্দের দোলা। কিন্তু কে জানতোÑ আড়ালে বক্র হাসি হেসে তাকে নিয়ে ‘ভাগ্য’র পরিকল্পনা ছিলো ভিন্ন। এক বছর যেতে না যেতেই রুমার ভাগ্যাকাশে নেমে আসে অমানিশার অন্ধকার। স্বামী এমরান আসক্ত হয়ে পড়েন পরস্ত্রীতে।
এ নিয়ে প্রতিদিনই ঝগড়া হতো এমরান-রুমার। দিন-রাত কলহ, প্রতিদিনই অশান্তি। রুমার দিনগুলো হয়ে উঠে দুর্বিসহ, ফুরিয়ে যায় সকল উল্লাস-উচ্ছ্বাস, আশা-আকাক্সক্ষা। স্বামীর দেওয়া তীব্র কষ্ট আর চরম হতাশার কাছে একসময় হার মানে সে। একদিন (গত ৭ নভেম্বর) রাতে আত্মঘাতি সিদ্ধান্ত নেয় বাহুবল উপজেলার রূপ শংকরপুর গ্রামের গৃহবধূ রুমা বেগম। ওইদিন রাতের শেষভাগে বিষ পান করে সে। পরদিন (৮ নভেম্বর) পৃথিবীবাসী নতুন সূর্যের আলো দেখতে পেলেও রুমার জীবনে নেমে আসে চিরকালীন অন্ধকার। সকালে পুলিশ এসে বিছানা থেকে উদ্ধার করে তার শ্বাস-প্রশ্বাসহীন নিথর দেহ। স্বামীর প্রতি পুঞ্জিভূত ঘৃণা জমিয়ে নিরব প্রতিবাদে পৃথিবী থেকে বিদায় নেয় জীবনের প্রতি হতাশাগ্রস্ত এক গৃহবধূ। সিলেটে ইদানিং বিভিন্ন কারণে এভাবেই গৃহবধূ রুমার মতো অনেকে বেছে নিচ্ছেন আত্মহননের পথ।
বৃহত্তর সিলেটে সব বয়সের নারী ও পুরুষ উভয়ের মধ্যে আত্মহত্যার প্রবণতা উদ্বেগজনক হারে বাড়ছে। বিগত কয়েক বছরের তুলনায় চলতি বছরে, বিশেষ করে গত নভেম্বর মাসে আত্মহত্যার সংখ্যা অনেক বেশি বেড়েছে বলে জানা গেছে।
অনুসন্ধানে জানা গেছে, সিলেট অঞ্চলে আত্মহননের পথ বেছে নেয়ার কারণগুলোর মধ্যে রয়েছে- স্বামী-স্ত্রীর মধ্যে পারিবারিক কলহের জের, সংসারে অভাব-অনটন, যৌতুক, একাধিক কন্যাসন্তান প্রসব কিংবা সন্তান না হওয়া, পরকীয়া ইত্যাদি। উঠতি বয়েসিদের মধ্যে বখাটেদের দ্বারা উত্ত্যক্ত হওয়া, ধর্ষণের শিকার হওয়া, প্রেমে প্রতারিত বা ব্যর্থ হওয়া, অভিভাবকদের বকাঝকা, পছন্দমত বিয়ে না দেয়া, পরীক্ষায় ফেল করা কিংবা আশানুরূপ ফল না হওয়া- প্রভৃতি কারণেই ইদানিং আত্মহত্যার ঘটনা ঘটছে।
তবে সচেতন মহলের বক্তব্য- ধর্মীয় শিক্ষা ও দীক্ষা, মানুষের ভেতর থেকে নিজ ব্যক্তিত্ববোধ, মা-বাবা ও পরিবারের প্রতি দায়বদ্ধতা এবং আত্মহত্যার পরিণতির কথা দিন দিন হ্রাস পাওয়ার কারণে আত্মহত্যার ঘটনা বৃদ্ধি পাচ্ছে।
বিশ্লেষকদের মতে, আত্মহত্যা করে মৃত্যুবরণ করা মানুষদের মধ্যে অধিকাংশের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এর মধ্যে ছেলেদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে এবং মেয়েদের বয়স ১৫ থেকে ৩০ বছরের মধ্যে। এছাড়া সিলেটে ইদানিং কিশোর-কিশোরীদের মধ্যেও আত্মহত্যার প্রবণতা বেড়েছে বলে পরিলক্ষিত হচ্ছে। আর আত্মহত্যাকরীদের মৃত্যুবরণের প্রধানতম দুই পন্থা হচ্ছে বিষপান কিংবা গলায় ফাঁস।
দৈনিক বিজয়ের কণ্ঠসহ স্থানীয় সংবাদপত্রসমূহের প্রকাশিত সংবাদ বিশ্বেষণ করে দেখা গেছে, শুধু নভেম্বর মাসেই সিলেটের চার জেলায় (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার) গড়ে একজনের অধিক নারী বা পুরুষ আত্মহত্যা করেছেন।
একনজরে নভেম্বর মাসে প্রকাশিত আত্মহত্যার সংবাদ সংক্ষেপ-
২ নভেম্বর
ছাতকে গলায় ফাঁস লাগিয়ে রুনা বেগম (২২) নামের এক গৃহবধূ আত্মহত্যা করেন। ২ নভেম্বর সকালে থেকে লাশ উদ্ধার করে পুলিশ। রুনা বেগম উপজেলার জাউয়াবাজার ইউনিয়নের দেবেরগাঁও গ্রামের কাতার প্রবাসী হাবিবুর রহমানের স্ত্রী। ওই দিনগত রাতের কোনো এক সময় পরিবারের লোকজনের চোখ ফাঁকি দিয়ে বসতঘর সংলগ্ন একটি আমগাছের ডালের সাথে গলায় রশি দিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন।
৩ নভেম্বর
আমেরিকা প্রবাসী স্বামীর দেয়া তালাকের কারণে সিলেট নগরীতে মানসিক চাপ সহ্য করতে না পেরে লিজা বেগম (২৩) নামের গৃহবধূ আত্মহত্যা করেন। ৩ নভেম্বর নগরীর সুবিদবাজারের কর্নার ভিউয়ে রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটে। পরদিন সকালে তার মৃতদেহ উদ্ধার করে পুলিশ।
৪ নভেম্বর
সুনামগঞ্জের তাহিরপুরে বিষপানে ১ বৃদ্ধ আত্মহত্যা করেছেন। আত্মহত্যাকারী বৃদ্ধ হলেন, আব্দুল মালেক (৬০)।  তিনি তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের ননাই গ্রামের মৃত ময়নুল্লাহ্’র ছেলে। ওই দিন রাতে তিনি পরিবারের সবার অগোচরে বিষপান করেন।
৭ নভেম্বর
হবিগঞ্জ জেলার বাহুবলে স্বামীর পরকীয়ার কারণে রুমা আক্তার (২০) নামে এক গৃহবধু ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। ওইদিন সকালে ১০টার দিকে পুলিশ তার মরদেহ উদ্ধার করে। রুমা উপজেলার রূপ শংকরপুর গ্রামের এমরান মিয়ার স্ত্রী। এক বছর আগে এমরান ও রুমার বিয়ে হয়। বিয়ের পর থেকে তাদের দাম্পত্ত্য জীবন সুখের ছিল। সম্প্রতি এমরান মিয়া অন্য এক নারীর সঙ্গে পরকীয় সম্পর্ক গড়ে তুলেন। এ নিয়ে প্রায়ই তাদের মধ্যে ঝগড়া হতো। ঘটনার দিন রাতেও তাদের মধ্যে এ বিষয় নিয়ে ঝগড়া হয়। এক পর্যায়ে রাতের যে কোনো এক সময় ঘরের মধ্যেই গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। সকালে স্থানীয় লোকজন বাহুবল থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিহতের লাশ উদ্ধার করে।
একই তারিখে মৌলভীবাজারের বড়লেখায় অঞ্জলি শোভাকর (১৯) নামে এক নারী চা-শ্রমিক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। ওই দিন দুপুর আড়াইটার দিকে উপজেলার বাহাদুরপুর চা-বাগানের ২ নম্বর সেকশন লাইনের বাসা থেকে লাশটি উদ্ধার করা হয়। অঞ্জলি শোভাকর চা-বাগানের জিতেন শোভাকরের স্ত্রী।
৯ নভেম্বর
হবিগঞ্জের মাধবপুরে ঋণের চাপ সইতে না পেরে এক চা শ্রমিক গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন। উপজেলার ১০ নং সুরমা চা বাগান এলাকায় এ ঘটনা ঘটে। শংকর উপজেলার সুরমা চা বাগানের ১০ নং এলাকার সচিন সবরের ছেলে।
১০ নভেম্বর
হবিগঞ্জের মাধবপুরে প্রেম করে ধর্মান্তরিত হয়ে বিয়ে করার আট মাসের মাথায় খাদিজা খাতুন (২০) প্রকাশ জয়া সরকারের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। ওইদিন সকালে উপজেলার আদাঐর ইউনিয়নের হালুয়াপাড়া গ্রামে স্বামীর বাড়ি থেকে লাশ উদ্ধার করা হয়। উপজেলার আন্দিউড়া ইউনিয়নের দুর্গাপুর গ্রামের মিরোদ সরকারের মেয়ে জয়া সরকারের সঙ্গে হালুয়াপাড়া গ্রামের টেম্পু চালক মারুফ মিয়ার প্রেমের সম্পর্ক গড়ে উঠে। এরপর জয়া সরকার ধর্মান্তরিত হয়ে বিয়ে বন্ধনে আবদ্ধ হয় মারুফের সঙ্গে। বিয়ের পর থেকেই অভাব অনটন ও টানা পোড়নের সংসারে তাদের মধ্যে কলহের সৃষ্টি হয়। এরই জের ধরে জয়া সরকার ওড়না দিয়ে ঘরের তীরের সঙ্গে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন।
১৪ নভেম্বর
মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় বিষপান করেন এক তরুণী। ১৪ নভেম্বর ভোরে কুলাউড়া হাসপাতালে চিকিৎসাধীন অবস্তায় তার মৃত্যু হয়। ওই তরুণী জুড়ী জায়ফরনগর ইউনিয়নের ভবানীপুর গ্রামের আব্দুল করিমের স্ত্রী সুলতানা বেগম (২২)। পারিবারিক কলহের জের ধরে সুলতানা বিষপান করেন।
একই তারিখে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায়  বিষপানে মো. বদরুল হাসান (৫০) নামে এক বৃদ্ধ আত্মহত্যা করেন। পরে মৃতদেহটি উদ্ধার করে কমলগঞ্জ থানা পুলিশ। বদরুল মুন্সীবাজার ইউনিয়নের বিক্রমকলস নামের গ্রামের মৃত আফতাব মিয়ার ছেলে।
১৫ নভেম্বর
সিলেট সদর উপজেলার খাদিম ইউনিয়নের দাসপাড়া গ্রামে এক সন্তানের জননী আত্মহত্যা করেন। ১৫ নভেম্বর সকালে নিজ ঘরে তীরে সাথে গলায় রশি বেঁধে নিজের জীবন বিসর্জন দেন রোকিয়া বেগম (২০)। পরে পুলিশ এসে ঝুলন্ত অবস্থায় রোকিয়াকে উদ্ধার করে।
১৬ নভেম্বর
জকিগঞ্জে নববিবাহিত আব্দুর রউফ রবই (২৭) নামে এক যুবক বিষ খেয়ে মৃত্যুবরণ করেন। নিহত ব্যক্তি কসকনকপুর (খোজারপাড়া) গ্রামের মৃত তফজ্জুল আলীর পুত্র। নিজ শোবার ঘরে ওইদিন বিষ পান করেন রবই। পরিবারের লোকজন বুঝতে পেরে দ্রুত প্রথমে জকিগঞ্জ সরকারি হাসপাতালে নিয়ে গেলে ঐ দিন রাত ৮টার দিকে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। ৯ নভেম্বর উপজেলার গোটারগ্রামে বিয়ে করেন রউফ রবই। বিয়ের পর বউ তার বাপের বাড়িতে গিয়ে না আসায় বিষ পান করেছেন বলে পরিবারের সদস্যরা জানান।
১৮ নভেম্বর
হবিগঞ্জের মাধবপুরে বিষপানে এক নববধূ আত্মহত্যা করেন। নিহতের নাম সাবিনা (১৮)। তিনি উপজেলার তুলসীপুর গ্রামের ইয়াকুব আলীর মেয়ে এবং একই উপজেলার কালিকাপুর গ্রামের কুদরত আলীর নববিবাহিতা স্ত্রী। সাবিনা পিত্রালয়ে বেড়াতে এসে বিষপান করলে ১৮ নভেম্বর সকালে চিকিৎসাধিন অবস্থায় তার মৃত্যু হয়।
এদিকে একই তারিখে বিয়ানীবাজার উপজেলার মোল্লাপুর ইউনিয়নের লামাপাতন গ্রামের আলতাফ মিয়ার কলোনি থেকে হোসেন আহমদ (৪৮) নামক ওই ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। নিহত হোসেন আহমদ (৪৮) নেত্রকোনা জেলার আটপাড়া ইউনিয়নের গতলা গ্রামের ছমেদ আলীর পুত্র। তিনি তার শোবার ঘরের পাশের ঘরে গলায় ফাঁস দিয়ে আত্মতহত্যা করেন।
অন্যদিকে, এই ১৮ নভেম্বরেই রাজনগর উপজেলার ৭নং কামারচাক ইউপির খাস প্রেমনগর গ্রামের দিনমজুর গফ্ফার মিয়ার মেয়ে রেহেনা বেগম (১৯) বিয়ের স্বপ্ন ভঙ হওয়ায় যৌতুকলোভী শশুরবাড়ীর লোকজনদের উপর অভিমান করে ঘরের তীরের সাথে ওড়না পেছিয়ে আত্মহত্যা করেেেছন।
২১ নভেম্বর
গোয়াইনঘাটে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন ফরিন্দ্র বিশ্বাস (২৩) নামের এক যুবক। নিহত যুবক জাফলংয়ের পাথর টিলার জুমপাড় এলাকার চন্দ্র বিশ্বাসের ছেলে। ওইদিন ফরিন্দ্রের স্ত্রী প্রেমন্ত বিশ্বাস’র সাথে পারিবারিক কলহের জের ধরে ঝগড়া হয়। একসময় প্রেমন্ত বিশ্বাস ঘুমিয়ে পড়লে ঘরের তীরের সাথে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে ফরিন্দ্র।
একই তারিখে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় তানজিনা আক্তার (১০) নামে এক স্কুল ছাত্রী নিজ বাড়িতে আত্মহত্যা করেছে। নিহত ছাত্রী উপজেলার বাদাঘাট ইউনিয়নের কামড়াবন্দ গ্রামের সৌদি প্রবাসী মুছা মিয়া মেয়ে ও বাদাঘাট আইডিয়াল ভিশন একাডেমির ৪র্থ শ্রেণির ছাত্রী। তানজিনা বাথরুমে কাপড় রাখার স্টিলের হেঙ্গারে গলায় ওড়না পেচিঁয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে।
২২ নভেম্বর
সিলেটের গোয়াইনঘাটে গলায় দড়ি দিয়ে সাথী আক্তার নামের এক জে.এস.সি পরীক্ষার্থী আত্মহত্যা করেছে। পরদিন সকালে তার নিজের শয়নকক্ষ থেকে এ মৃতদেহটি উদ্ধার করে নিহতের পরিবার। নিহত পরীক্ষার্থী উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের চিতারাই গ্রামের বাবুল মিয়ার কন্যা সাথী।
২৩ নভেম্বর
জৈন্তাপুর পল্লীতে এক বৃদ্ধ আত্মহত্যা করেন। বাড়ির পাশ্বে এক জারুল গাছের সাথে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন আব্দুল লতিফ (৫৫) নামের বৃদ্ধ। তিনি উপজেলার জৈন্তাপুর ইউনিয়নের বিড়াখাই হাঠিরগ্রামের মৃত হাবিবুর রহমানের ছেলে।
২৪ নভেম্বর
সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার বীর উত্তর গ্রামের বাসিন্দা সৈয়দ হেলাল (৪২) নামের এক ব্যাক্তি আত্মহত্যা করেন। হেলাল ধর্মপাশা বিএনপির রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি বিগত জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে প্রতিদ্বন্দি¦তা করে পরাজিত হন। পরে টাকাপয়সার অভাবে দীর্ঘদিন যাবৎ হতাশায় ভোগছিলেন। ওইদিন বাড়ির পাশের পুকুরের নিজের কোমরের সাথে বালি বস্তা বেধে ঝাঁপ দেন। পরে মৃত অবস্থায় তাঁর দেহ উদ্ধার করে পরিবারের লোকজন।
এদিকে, একই দিন ফেঞ্চুগঞ্জে গলায় ফাঁস দিয়ে মৃত্যুবরণ করে এক যুবক। আত্মহত্যাকারী রমিজ উদ্দিন (৩১) উপজেলার ভেলকুনা গ্রামের আব্দুল মান্নানের পুত্র।
২৫ নভেম্বর
নবীগঞ্জে রুহেল (১৯) নামে এক কলেজছাত্র তার ঘরের সিলিং ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। উপজেলার কুর্শি ইউনিয়নের রাইয়াপুর গ্রামের মামা লন্ডন প্রবাসী ইউনুছ মিয়া বাড়িতে মায়ের সাথে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছিল রুহেল। সে নবীগঞ্জ ডিগ্রি কলেজের এবারের এইসএসি পরিক্ষার্থী ছিল। ১৯ তারিখে দিনের কোনো এক সময় রুহেল তার শোয়ার ঘরে সিলিং ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।
পারিবারিক সূত্র জানায়, রুহেল কিছু দিন ধরে মোবাইল ফোন নিয়ে সব সময় ব্যস্ত থাকতো। এক পর্যায়ে রুহেল মানসিক রোগীর মত হয়ে যায়।
২৯ নভেম্বর
হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জে ফাজিল মিয়া (৩০) নামে এক যুবক বিষ পানে আত্মহত্যা করেন। ২৯ তারিখ রাত সাড়ে ১১টার দিকে বিষপান করে সে। সে উপজেলার গরদাই গ্রামের মৃত ইসমাইল মিয়ার ছেলে। ফাজিল মিয়া দুই বিয়ে করেন। ২ বউ নিয়ে বিপাকে ছিলেন ফাজিল মিয়া।
৩০ নভেম্বর
হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামে সরূপা বেগম (৪৮) নামে এক গৃহবধূ  বিষপান কনের। ৩০ নভেম্বর দুপুরে জেলা সদর আধুনিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। নিহত সরূপা বেগম আব্দুল আউয়ালের স্ত্রী। সরূপা বেগম মানসিক রোগী ছিলেন।
বিগত বছরগুলোর তুলনায় চলতি বছরে- বিশেষ করে গত মাসে সিলেটে আত্মহত্যা মারাত্মকহারে বেড়ে যাওয়া চরম আতঙ্ক ও উদ্বেগে আছেন সচেতন এবং অভিভাবক মহল।
আত্মহত্যার কারণ ও প্রতিকার বিষয়ে জামেয়া মাদানীয়া কাজির বাজার মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস ও কলামিস্ট শাহ মমশাদ দৈনিক বিজয়ের কণ্ঠকে বলেন, ‘সকল ধর্মেই আত্মহত্যা মহাপাপ। এর জন্য পরকালে রয়েছে কঠোর শাস্তি। আত্মহত্যার কারণ হিসেবে আমি কিছু বিষয় উল্লেখ করবো। ধর্মীয় অর্থাৎ নৈতিক শিক্ষার অভাব, আল্লাহভীতি হ্রাস পাওয়া, আত্মহত্যার পরিণাম সম্পর্কে জ্ঞানহীনতা এবং এ বিষয়ে প্রয়োজনীয় জনসচেতনতা সৃষ্টি না করা।’ তিনি বলেন, ‘আমাদের দেশে প্রতি মসজিদে শুক্রবার এবং সারা বছরই বিভিন্ন স্থানে নিয়মিত ওয়াজ মাহফিল হয়ে থাকে। এসব ওয়াজে এবং সামাজিক সংস্থাগুলোর বিভিন্ন সভা-সেমিনারে আত্মহত্যার কুফল জনসাধারণকে বুঝিয়ে দেয়া প্রয়োজন। এতে আত্মহত্যা কমে যাবে বলে আমার বিশ্বাস। সর্বপোরি মানুষের ভেতর আল্লাহর ভয় জাগাতে হবে। এতেই মানুষ আত্মহত্যার মতো মহাপাপের পথ বেছে নেবে না।’
এ প্রসঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)-এর সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. জসিম উদ্দিন বলেন, ‘ইদানিং আত্মহত্যা একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। যে কেউ হুটহাট আত্মহত্যা করে ফেলছে। জীবন কী জিনিস সেটা বুঝতে পারার আগেই নিজে নিজে মরে যাচ্ছে। আমি মনে করি, আত্মহত্যাকারী মানুষগুলোর সাথে পরিবারের কিংবা আপনজনের কোথায় যেন একটা গ্যাপ তৈরি হয়। আরেকটি বিষয় হলো, যুবসমাজ চারপাশের মানুষ-প্রকৃতিকে ছেড়ে প্রযুক্তিকেই অধুনা আপন করে নিয়েছে এবং আত্মকেন্দ্রীক হয়ে যাচ্ছে। আর তাতে অনেক সময় নিজের ভেতরে একাকিত্ববোধ জন্ম হয়ে কেউ কেউ আত্মহত্যার পথে পা বাড়াচ্ছে। তিনি বলেন, উঠতি বয়েসিদের সঙ্গে মা-বাবাদের বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে। সম্পর্ক দৃঢ় করতে হবে। আত্মহত্যা নামের সামাজিক ব্যাধি থেকে পরিত্রাণ পেতে সামাজিক সংগঠনগুলো এবং সবাই-ই নিজ নিজ অবস্থান থেকে সচেতনতামূলক কাজ করতে হবে।
আত্মহত্যা বিষয়ে সিলেট আখালিয়াস্থ শাহজালাল মানসিক স্বাস্থ্য ও গবেষণা কেন্দ্র’র  বিশেষজ্ঞ চিকিৎসক, বি.এস.এম.এম.ইউ-এর সাবেক সহকারী অধ্যাপক ডা. মো. হারুনুর রশীদ দৈনিক বিজয়ের কণ্ঠকে বলেন, কয়েক বছর আগেও সিলেটে আত্মহত্যার খবর খুব বেশি একটা শোনা যেত না। কিন্তু বর্তমানে পত্রিকার পাতা খুললেই নিয়মিত চোখে পড়ে সিলেটে ঘটছে আত্মহত্যার মতো মারাত্মক ঘটনা। যা আমাদের সমাজের সচেতন মানুষদের ভাবিয়ে তুলেছে।
তিনি আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি প্রসঙ্গে বলেন, স্বামীর সঙ্গে পারিবারিক কলহের জের ধরে অভিমানে অনেক নারী আত্মহত্যার পথ বেছে নেন। তাদের মধ্যে বেঁচে থাকার কোনো ইচ্ছা থাকে না। সংসারে অভাব-অনটন, চাওয়া-পাওয়ার সংমিশ্রণ না ঘটলে এবং পরকীয়ার কারণেও অনেক নারী-পুরুষ আত্মহত্যা করে থাকেন। কাক্সিক্ষত কোনো কিছু না পেলেও অনেকের মধ্যে নিজেকে শেষ করে দেয়ার ইচ্ছা কাজ করে। আর সেই ইচ্ছা থেকেই তারা আত্মহত্যার পথ বেছে নেন।
তিনি বলেন, আত্মহত্যা করার আগ মুহূর্তে সেই ব্যক্তি মনে করেন কেউ যদি তার সাহায্যার্থে এগিয়ে আসেন তাহলে তিনি আত্মহত্যা করবেন না। কিন্তু অবশেষে যখন কাউকেই তিনি পাশে পান না তখন আত্মহত্যা করতে বাধ্য হন। আত্মহত্যার মতো ঘটনাগুলোকে কমিয়ে আনতে হলে ব্যক্তির পাশাপাশি সমাজকেও অনেক ভূমিকা পালন করতে হবে।–সুত্র-বিজয়ের কন্ঠ