সিলেটশনিবার , ৩১ মার্চ ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গাজা পরিস্থিতি নিয়ে জাতিসংঘের জরুরি বৈঠক

Ruhul Amin
মার্চ ৩১, ২০১৮ ৩:০০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

গাজায় ইসরায়েলি সৈন্যদের গুলিতে ১৬ জন ফিলিস্তিনি নিহতের ঘটনায় জরুরি বৈঠক করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এসময় গাজার বিপদজনক পরিস্থিতির বিষয়ে সতর্ক করে দিয়ে জাতিসংঘের উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা জানান, আন্তর্জাতিক মানবাধিকার ও মানবিক আইনের মধ্যে থেকেই ইসরায়েলকে দায়িত্ব পালন করতে হবে।

কুয়েতের অনুরোধে শুক্রবার জরুরি সভা করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

এসময় জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল (রাজনৈতিক) টেই-ব্রুক জেরহোউন বলেন, আসন্ন দিনগুলোতে গাজার অবস্থা খারাপ হতে পারে। এছাড়া সাধারণ নাগরিকদের ওপর গুলি চালানোর জন্য ইসরায়েলকে চাপ প্রয়োগের কথাও বলেন তিনি।

জাতিসংঘে কুয়েতের স্থায়ী প্রতিনিধি মনসুর আল-ওতাইবি জানান, ফিলিস্তিনিদের এই বিক্ষোভ সম্পূর্ণ নিরস্ত্র এবং শান্তিপূর্ণ ছিল। এসময় তিনি ইসরায়েলে গুলির ঘটনার তীব্র নিন্দা জানান।

এসময় মার্কিন কূটনীতিক ওয়াল্টার মিলার সংঘর্ষ এড়িয়ে চলতে এবং উত্তেজনা না ছড়াতে দুই পক্ষকে অনুরোধ করেন। এসময় ফিলিস্তিনিদের নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেন তিনি।

মার্কিন কূটনীতিক ওয়াল্টার মিলার অতিরিক্ত সংঘর্ষ এবং বর্ধিত উত্তেজনা রোধে পদক্ষেপ গ্রহণের জন্য উভয় পক্ষকে উৎসাহিত করেছেন। ‘আমরা গাজায় প্রাণ হারানোর কারণে গভীরভাবে দুঃখিত।’

জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্লাদিমির সেফ্রোনকভ বলেন, গাজার এ ঘটনায় মস্কো গভীর উদ্বিগ্ন। পরিস্থিতি বদলানোর জন্য কূটনীতিক মধ্যস্ততার প্রয়োজন বলেও জানান তিনি। সূত্র: আল জাজিরা